সাবধান, এই 4টি অক্ষর টাইপ করলে আপনার আইফোন ক্র্যাশ হয়ে যাবে

Tech News

অ্যাপলের আইফোন ও আইপ্যাডে একটি নতুন ত্রুটি দেখা যাচ্ছে, যেখানে নির্দিষ্ট চারটি যতিচিহ্ন টাইপ করলে যন্ত্রগুলো বন্ধ হয়ে যাচ্ছে। এই যতিচিহ্নগুলো হলো দুটি উদ্ধৃতি চিহ্ন (“”) এবং দুটি কোলন (::)। এই চারটি যতিচিহ্ন একসঙ্গে টাইপ করলে স্প্রিংবোর্ড কাজ করা বন্ধ করে দেয়, যার ফলে হোমস্ক্রিনে আর কিছুই দেখা যায় না।

বিশেষ করে, এই সমস্যা দেখা দিচ্ছে হোমস্ক্রিনের সার্চবার, অ্যাপ লাইব্রেরির সার্চবার এবং সেটিংস অ্যাপের সার্চবারে। সফটওয়্যার নিরাপত্তা গবেষক কামরান মোখতার এই ত্রুটিটি প্রথমে এক্স (সাবেক টুইটার) এর মাধ্যমে তুলে ধরেন। তিনি জানান যে, আইওএস ১৭.৬.১ সংস্করণের অ্যাপ লাইব্রেরিতে যদি এই চারটি যতিচিহ্ন টাইপ করা হয়, তাহলে আইফোন কাজ করা বন্ধ করে দেয়।

যদিও এই ত্রুটি গুরুতর নয় এবং সাধারণ ব্যবহারে এই ত্রুটির সম্মুখীন হওয়ার আশঙ্কা কম। তবে বিশেষজ্ঞরা আশা করছেন যে, অ্যাপল তাদের পরবর্তী হালনাগাদে এই ত্রুটির সমাধান করবে।

অ্যাপল ৭ আগস্ট আইওএসের সংস্করণ ১৭.৬.১ উন্মুক্ত করেছিল, যেখানে বেশ কিছু নিরাপত্তার ত্রুটি পাওয়া যায়। এর পর মাত্র ১৫ দিনের মধ্যে অ্যাপল একটি নতুন হালনাগাদ নিয়ে আসে, যা এই ত্রুটিগুলোর সমাধান করেছে। ব্যবহারকারীদের নিরাপদ থাকার জন্য, ১৭.৬.১ সংস্করণের ‘২১জি১০১’ বিল্ড নম্বরটি ব্যবহারের পরামর্শ দিয়েছে অ্যাপল।

COMPUTER TIPS & TRICKS
Google Tutorial
MOBILE TUTORIAL